Header Ads Widget

Responsive Advertisement

অ্যালোভেরার উপকারিতা এবং অ্যালোভেরার ঔষধি গুনাগুন রোগমুক্তির উপায় ?

অ্যালোভেরার উপকারিতা  এবং অ্যালোভেরার ঔষধি গুনাগুন রোগমুক্তির উপায় ?






অ্যালোভেরার গুণে রোগমুক্তি

অ্যালোভেরা বা ঘৃতকুমারী একটি ভেষজ ঔষধি গাছ । এর বৈজ্ঞানিক নাম অষড়ব বিধ। এটি Asphodelaceae (Aloe family)পরিবারের একটি সদস্য। ঘৃতকুমারী বহুজীবি ভেষজ উদ্ভিদ এবং দেখতে অনেকটা আনারস গাছের মত । এর পাতাগুলি পুরু, দুধারে করাতের মত কাঁটা এবং ভেতরে লালার মত পিচ্ছিল শাঁস থাকে । ঘৃত কুমারী বা অ্যালোভেরা বিভিন্ন শারীরিক সমস্যা ও ত্বকের সমস্যায় বেশ কার্যকরী ওষুধ। এছাড়াও চুলের সমস্যাতেও অ্যালোভেরা খুবই কার্যকরী সমাধান । আসুন জেনে নেয়া যাক অ্যালোভেরার ৫টি স্বাস্থ্য উপকারীতা ।


আরও পড়ুনঃ খালি পেটে লেবু খাওয়ার উপকারিতা ? লেবু পাতার উপকারিতা ? ক্যান্সার প্রতিরোধে লেবু


অ্যালোভেরা হজমে সহায়তা করে

অনেকেরই হজমের প্রবলেম থাকে যা কিছুই খাক না কেনো সব কিছুতেই হজমে প্রবলেম হয় হজম প্রক্রিয়া সচল রাখার জন্য অ্যালোভেরা বেশ কার্যকারী একটি ভেষজ উপাদান । অ্যালোভেরার একটি মজার বৈশিষ্ট্য হলো এটা ডায়রিয়া এবং কোষ্ঠ্যকাঠিন্য দুটির জন্যই উপকারী । এছাড়াও হজমের সমস্যার জন্য দ্বায়ী ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতেও অ্যালোভেরা ভূমিকা রাখে ।

অ্যালোভেরা শরীরকে বিষ মুক্ত করে

অ্যালোভেরা হলো জিলেটিনাস জাতীয় উদ্ভিজ খাবার । জিলেটিনাস জাতীয় উদ্ভিজ খাবারগুলো শরীরের বিষাক্ত উপাদান গুলো শুষে নেয় এবং শরীর থেকে এগুলোকে বের করে দিতে সহায়তা করে । শরীরের এসব বিষাক্ত পদার্থগুলো মল ত্যাগের মাধ্যমে বের হয়ে যায় । তাই শরীরকে ক্ষতিকারক বিভিন্ন উপাদান মুক্ত রাখতে নিয়মিত অ্যালোভেরার জুস খাওয়া উপকারী ।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।


অ্যালোভেরা হৃদপিন্ড ভালো রাখে

কিছু কিছু গবেষণায় জানা গিয়েছে যে অ্যালোভেরার রস খেলে তা রক্তের সাথে মিশে রক্তে অক্সিজেনের প্রবাহ বাড়িয়ে দেয় । ২০০০ সালে বৃটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয় যে অ্যালোভেরা রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় । ফলে হৃদপিন্ডের স্বাস্থ্য ভালো থাকে এবং রক্ত জমাট বাধার ঝুঁকি কমে ।

অ্যালোভেরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

নিয়মিত অ্যালোভেরার রস খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে । অ্যালোভেরা শ্বেত রক্ত কণিকা বাড়িয়ে দেয় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে । এছাড়াও অ্যালোভেরাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা থেকে শরীরকে মুক্ত করে । অ্যালোভেরা বার্ধক্য জনিত বিভিন্ন সমস্যাও কমিয়ে দেয় ।


আরও জানুনঃস্বামী এবং স্ত্রীর রক্তের গ্রুপ সম্পর্কিত সতর্কবার্তা ?গর্ভবতী হওয়ার লক্ষণ বা কি করে বুঝবেন যে আপনি গর্ভবতী ?


অ্যালোভেরা ত্বক ভালো রাখে

বিভিন্ন প্রসাধনীর মূল উপাদান হলো অ্যালোভেরা । ত্বকের জন্য খুবই উপকারী এই ভেষজ উদ্ভিদটি । অ্যালোভেরাতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়া উপাদান । তাই কোথাও কেটে গেলে বা পুড়ে গেলে অ্যালোভেরার রস লাগালে বেশ আরাম পাওয়া যায় এবং দ্রুতভাল হয়ে যায় । এছাড়াও অ্যালোভেরা ব্রন ও ব্রনের দাগ দূর করতে




রিলেটেড ট্যাগঃ অ্যালোভেরার উপকারিতা ,অ্যালোভেরার ব্যবহার, অ্যালোভেরার রস খাওয়ার উপকারিতা, অ্যালোভেরার উপকারিতা কি, অ্যালোভেরার গুনাগুন,অ্যালোভেরার ঔষধি গুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ