Header Ads Widget

Responsive Advertisement

লিয়েন (Lien ) কি ? মাতৃত্বকালীন ছুটি কাকে বলে ? প্রেষণ (Deputation) কি ?

 

পোস্ট সামারীঃ

  • -‘লিয়েন  (Lien )  কি  বা লিয়েন ছুটির নিয়ম?
  • মাতৃত্বকালীন ছুটি কাকে বলে ?
  • প্রেষণ কি ?
  • মূল বেতন কি ?
  • বাধ্যতামূলক পেনশন (Compulsury Retirement) ?
  • অবসরজনিত পেনশন ?
  • আয়ন ব্যয়ন কর্মকর্তা  কাকে বলে ?
  • আয়ন ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য ?
  • প্রজাতন্ত্রের সরকারি হিসাব কি বা সংযুক্ত তহবিল কি ?



লিয়েন  (Lien )  কি  বা লিয়েন ছুটির নিয়ম?


লিয়েন  (Lien )  কি   মাতৃত্বকালীন ছুটি কাকে বলে   প্রেষণ (Deputation) কি


 কৰ্মস্বত্ব (লিয়েন) (Lien ) ;

কোন স্থায়ী পদে স্থায়ী ভাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তি, উক্ত পদে অধিষ্ঠিত থাকার অধিকারই হচ্ছে ঐ পদের লিয়েন বা পূর্বস্বত্ব। সরকারের পূর্বানুমতিক্রমে তিনি অন্য কোন পদে বা প্রেষণে দায়িত্ব পালন করলেও পূর্ব পদে তার লিয়েন বা পূর্বস্বত্ব অক্ষুন্ন থাকবে। অর্থাৎ সরকারের পূর্বানুমোদন নিয়ে কোন কর্মকর্তা বা কর্মচারী কোন বৈদেশিক চাকুরীতে নিয়োজিত হলে বা অন্য কোথাও প্রেষণে গমন করলে তার লিয়েন অক্ষুন্ন থাকবে। ধারা ৫ (৩৪) বিএসআর-১ পার্ট।


মাতৃত্বকালীন ছুটি 



আরও জানুনঃ  জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রাপ্য মূল বেতন বিবরণী বিস্তারিত জেনে নিন।



মাতৃত্বকালীন ছুটি:

সূতি ছুটি বা মাতৃত্ব ছুটি (Maternity Leave) ?

  •  প্রসূতি ছুটি বা মাতৃত্ব ছুটি (Maternity Leave);
  • একজন মহিলা কর্মচারীকে সন্তানজন্মকালীন সময়ের জন্য যে ছুটি দেয়া হয় তাকে মাতৃত্ব ছুটি বা প্রসূতি ছুটি বলা হয়। স্থায়ী বা অস্থায়ী এবং মহিলা শিক্ষানবীশ এমনকি পার্ট টাইম ল' অফিসার ও এ ছুটি প্রাপ্য হবেন। (এসআর-২৬৭এর সিদ্ধান্ত)
  • ছুটি আরম্ভের তারিখ হতে ছয় মাস পর্যন্ত এ ছুটি প্রাপ্য হবেন। অস্থায়ী মহিলা কর্মচারীগণও এ ছুটি প্রাপ্য। তবে সন্তান প্রসবের তারিখের অব্যবহিত পূর্বে কমপক্ষে ৯ মাস চাকুরী সম্পন্ন হতে হবে। চাকরি জীবনে দুইবারের বেশী  প্রসূতি ছুটি বা মাতৃত্ব ছুটি  প্রাপ্য হবে না।
  • পূর্ণ হারে বেতন ভাতা প্রাপ্য হবেন ছুটিকালীন সময়ে ।
  • ছুটির হিসাব হতে এ ছুটি বিয়োগ হবে না।

মাতৃত্ব ছুটি বা প্রসূতি ছুটিকালীন সময়ে কোন ছুটি অর্জিত হবে না। এ ছুটির সাথে চিকিৎসা সনদের ভিত্তিতে অন্য ছুটি সংযুক্ত করা যাবে। (বিধি-১৯৭ বিএস আর ১ম খন্ড)

প্রেষণ কি ?

৩) প্রেষণ (Deputation);

প্রেষণ (Deputation) বলতে বাংলাদেশের বাইরে বিশেষ কোন কর্মে নিয়োজিত বুঝায় । প্রেষণরত একজন কর্মচারী প্রেষণে নিয়োজিত না হলে বাংলাদেশের যে পদে নিয়োজিত থাকতেন ঐ পদের বিপরীতে বেতন-ভাতা প্রাপ্য হবেন। বাংলাদেশের বাইরে প্রেষণ মঞ্জুরের ক্ষেত্রে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তার পদ সৃষ্টি করা হয় এবং উক্ত পদ হতেই বেতন-ভাতা প্রদান করা হয়। বিএসআর ১ম খন্ড বিধি ৫ (১৬)। বাংলাদেশ সরকারের এক বিভাগ থেকে অন্য বিভাগে বা কোন সংস্থায় বা বেসরকারি প্রতিষ্ঠানে ধারে গমণের ক্ষেত্রকে প্রেষণ হিসাবে গণ্য করা হচ্ছে। যা এ বিধির অন্তর্ভুক্ত প্রেষণ নয় ৷


 আরও জানুনঃ মধুর উপকারিতা এবং খাঁটি মধু চেনার উপায় ? মধু খাওয়ার নিয়ম ও সময় ?


মূল বেতন কি ?

 মূল বেতন (Pay) ;

বেতন বলতে প্রতিমাসে একজন সরকারি কর্মচারী কর্তৃক নিম্নবর্ণিত ভাবে আহরিত অর্থকে বুঝায়-

(ক) বিশেষ বেতন, ব্যক্তিগত যোগ্যতার জন্য মঞ্জুরীকৃত বেতন ব্যতিত স্থায়ী বা অস্থায়ীভাবে নিয়োগকৃত পদের বেতন;

(খ) বৈদেশিক বেতন, কারিগরী বেতন বিশেষ বেতন ও ব্যক্তিগত বেতন; (গ) সরকার কর্তৃক বেতন হিসাবে বিশেষভাবে শ্রেণীভুক্ত অন্যান্য পারিশ্রমিক; অর্থাৎ একজন কর্মচারী প্রতিমাসে তার পদের বিপরীতে নির্ধারিত বেতন স্কেলের ধাপে (Stage) যে অর্থ প্রাপ্ত হন তাকে বেতন বলা যায়। এক কথায় বেতন বলতে মূল বেতন বুঝায়। বিধি-৫ (৪০) বি এস আর -১ম খন্ড


আরও জানুনঃ জাতীয় বেতন স্কেল ২০১৫  ইনক্রিমেন্ট বের করার নিয়ম ? এমসিএইচএফপি গনের ৩ (তিন) টি অগ্রিম ইনক্রিমেন্ট প্রাপ্তি ?



বাধ্যতামূলক পেনশন (Compulsury Retirement) কি ? 


বাধ্যতামূলক পেনশন (Compulsury Retirement); কোন কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম গ্রহণ করে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে যে অবসর ভাতা প্রদান করা হয় তাকে বাধ্যতামূলক পেনশন (Compulsury Retirement) বলে। বাধ্যতামূলক পেনশন দু' ক্ষেত্রে হতে পারে। (১) শৃঙ্খলা ও আপীল বিধিমালা, ১৯৮৫ মোতাবেক দন্ড হিসাবে এবং (২) গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ ধারা মোতাবেক ২৫ বছর চাকুরি সম্পন্ন . করার পর বাধ্যতামূলক অবসর প্রদান করার জন্য পারেন।


অবসরজনিত পেনশন কি ?

৬) অবসরজনিত পেনশন বা ইচ্ছাধীন পেনশন (Retiring Pensions Oftional Retirement) ;

একজন সরকারি কর্মচারীর বয়স ৫৭ বছর পূর্ণ না হলেও যদি ২৫ বছর চাকরি সম্পন্ন করেন তাহলে তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করতে পারেন। গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ (১) ধারা মোতাবেক প্রাপ্য এ ধরনের পেনশনকে অবসরজনিত পেনশন (Retiring Pensions) ইচ্ছাধীন পেনশন বলে। অবশ্য ২৫ বছর পূর্ণ হলে সরকার কোন কর্মচারীকে কোন কারণ দর্শানো ব্যতীত জনস্বার্থে যে কোন সময় অবসর প্রদান করতে পারেন। গণকর্মচারী (অবসর) আইন, ১৯৭৪ এর ৯ ধারা।


আরও জানুনঃ অ্যামনিওটিক ফ্লুইড কি ? অ্যামনিওটিক ফ্লুইড এর কাজ কি ? গর্ভফুল কি ? গর্ভবতী কত দিন পর সন্তান ভূমিষ্ঠ হয় ?


আয়ন ব্যয়ন কর্মকর্তা  কাকে বলে ? আয়ন ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য ?

  •  আয়ন ব্যয়ন কর্মচারী (ডিডিও);

কোন দপ্তরের কর্মচারীদের বেতন ভাতা ও অন্যান্য ব্যযের অর্থ সরকারি কোষাগার হতে উত্তোলন ও ব্যয়ের ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তাকে আয়ন-ব্যয়ন কর্মচারী বলা হয়। কোন দপ্তরের প্রধানই হলো সেই দপ্তরের আয়ন-ব্যয়ন কর্মকর্তা। তবে দপ্তর প্রধান তার অধীনস্থ কোন কর্মকর্তাকে এ ক্ষমতা অর্পণ করতে পারেন। একজন আয়ন-ব্যয়ন অফিসারের জন্য সাধারণ আর্থিক বিধিসমূহ নিম্নে উল্লেখ করা হলো:-

 

(১) একজন দূরদর্শী ব্যক্তি নিজস্ব অর্থ ব্যয়ের ক্ষেত্রে যেরূপ সতর্কতা অবলম্বন করেন সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে প্রত্যেক সরকারি কর্মচারী অনুরূপ সতর্কতা

অবলম্বন করবেন। জিএফআর অনু: - ১০ (১)। (২) দৃশ্যত প্রয়োজনের অতিরিক্ত অর্থ ব্যয় করা যাবে না। জিএফআর-অনু:-১০(২)

(৩) আর্থিক বিধি ও সরকারি আদেশ-নির্দেশ মোতাবেক অর্থ ব্যয়ের জন্য প্রত্যেক বিভাগীয় প্রধান তার নিজ অফিস ও অধিনস্থ অফিসের আয়ন-ব্যয়ন কর্মকর্তাদের পক্ষে দায়ী থাকবেন। জিএফআর অনু:-১১।


আরও জানুনঃ বাংলাদেশের রাষ্ট্রপতির বেতন কত এবং বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি নাম কি ?


সংযুক্ত তহবিল কি ?


 সংযুক্ত তহবিল (Consolidated Fund) ;

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৮৪ সংখ্যক অনুচ্ছেদে সরকারের তহবিলকে দু' ভাগে ভাগ করা হয়েছে। সংযুক্ত তহবিল (Consolidated Fund) ও প্রজাতন্ত্রের সরকারি হিসাবে (Public Account of the Republic)
সংযুক্ত ফান্ড (Consolidated Fund) রাষ্ট্রশাসক বিভাগ কর্তৃক প্রাপ্ত সকল রাজস্ব, গভর্নমেন্ট কর্তৃক গৃহীত সকল ঋণ তার সাথে কোন দেনা পরিশোধ থেকে রাষ্ট্রশাসক গোষ্ঠী কর্তৃক স্বীকৃত সকল অর্থএকটি মাত্র তহবিলের ভাগে রুপান্তর হবে যা সংযুক্ত তহবিল (Consolidated Fund) নামে অভিহিত।



আরও জানুনঃ

সরকারি কর্মচারীদের দৈনিক ভাতার ও ভ্রমণ ভাতার নতুন হার ২০২৩ ?


প্রজাতন্ত্রের সরকারি হিসাব কি ?

 সরকারি হিসাব (Public Account);

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৮৪ সংখ্যক অনুচ্ছেদে সরকারের তহবিলকে দু' ভাগে ভাগ করা হয়েছে। সংযুক্ত তহবিল (Consolidated Fund) ও প্রজাতন্ত্রের সরকারি হিসাব (Public Account of the Republic)।

(ক) সংযুক্ত তহবিল (Consolidated Fund) -সরকার কর্তৃক প্রাপ্ত সকল রাজস্ব, সরকার কর্তৃক গৃহীত সকল ঋণ এবং কোন ঋণ পরিশোধ হতে সরকার কর্তৃক প্রাপ্ত সকল অর্থ একটি মাত্র তহবিলের অংশে পরিণত হবে যা সংযুক্ত তহবিল (Consolidated Fund) নামে অভিহিত

(খ) প্রজাতন্ত্রের সরকারি হিসাব (Public Account of the RePublic)-সরকার কর্তৃক প্রাপ্ত বা সরকারের পক্ষে অন্য সকল সরকারি অর্থ প্রজাতন্ত্রের সরকারি হিসাবে (Public Account of the Republic) জমা হবে ।

উল্লিখিত দু' প্রকারের তহবিল কে একত্রে সরকারি (Public Accounts) হিসাব বলা হয়। সরকারের সকল প্রাপ্তি সরকারি হিসাবে জমা এবং সরকার কর্তৃক অথবা সরকারের পক্ষে পরিশোধিত সকল ব্যয় সরকারি হিসাব হতে মিটানো হয়। কোন বিশেষ ক্ষেত্রে বা সুনির্দিষ্টভাবে অন্য কোন ব্যবস্থা না থাকলে সরকারি হিসাবের সকল নগদ তহবিল বাংলাদেশ ব্যাংকে সংরক্ষণ করা হয়। এক্ষেত্রে উপজেলা বা জেলায় বাংলাদেশ ব্যাংকের শাখা না থাকায় সরকারের নগদ তহবিল বাংলাদেশ ব্যাংকের পক্ষে সোনালী ব্যাংকে সংরক্ষণ করা হয় ৷

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ